ফেসবুকে সেলস বাড়াতে ১০টি কৌশল অবলম্বন করুন

Maksud Rifat

January 18, 2023

সেলস কমে যাচ্ছে? কি করবেন ভাবছেন? এই সমস্যা অনেকের আছে। কিন্তু সমাধান খুজে পাচ্ছে না। তাদেরকে বলছি আপনি যদি ফেসবুকে সেলস বাড়াতে চান তাহলে এই ১০টি কৌশল অবলম্বন করুন। আপনার সেলস বাড়তে থাকবে।

এই কৌশলগুলো নিচে দেওয়া হলো।

✅ প্রোডাক্ট কোয়ালিটি ঠিক রাখুন:

যখনি আপনার সেলস কমে যাবে পণ্যের কোয়ালিটি ঠিক রাখতে হবে। যদি কোয়ালিটি বা গুণাগুণ খারাপ থাকে, তাহলে কোয়ালিটির দিকে মনোযোগ দিতে হবে। ভাল সেলস এর জন্য দরকরা সেরা পণ্যটি। 

প্রোডাক্ট কোয়ালিটি ঠিক রেখে, সেলস করুন জনে জনে। 

✅গ্রাহককে সন্তুষ্ট করুন:

আপনার গ্রাহককে সন্তুষ্ট ও খুশি রাখার চেষ্টা করুন। একজন বিক্রেতা বা সেবা প্রদানকারীর ব্যবহারের মাধ্যমেই গ্রাহকের খুশি রাখার চেষ্টা করুন। সবাইকে হাসি মুখে কথা বলুন। ক্রেতারা অনেক ধরনের প্রশ্ন করতে পারে। আপনাকে তার সন্তুষ্টির জন্য হাসি-মুখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। বিরক্তভাব দেখানো যাবে না। গ্রাহকের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে।

✅কমেন্টের উত্তর দ্রুত প্রদান:

গ্রাহক বা ক্রেতা আপনার পোস্টের কমেন্ট এ অনেক ধরনের প্রশ্ন করবে, প্রতিটি কমেন্ট এর উত্তর দিবেন। যত দ্রুত উত্তর দিবেন, তত বেশি আপনার সেলস বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। এই কমেন্টগুলো অন্যান্য গ্রাহক বা ক্রেতা দেখে অনুপ্রাণিত হয়। আপনার কোম্পানী  সম্পর্কে পজিটিভ ধারণা তৈরি হয়। 

✅গ্রাহকের সাথে নিয়মিত যোগাযোগ করুন:

গ্রাহক বা ক্রেতা হচ্ছে আপনার বিজনেস এর মেইন অবজেক্ট। ক্রেতা না থাকলে আপনি ব্যবসা করতে পারবেন না। তাই গ্রাহক বা ক্রেতার সাথে নিয়েমিত যোগাযোগ রাখবেন। সুসম্পর্ক তৈরি করবেন। মাঝে মাঝে গিফট প্রদান করবেন। সম্পর্ক উন্নয়নে তা ভূমিকা রাখবে।

✅গ্রাহককে মূল্যায়ন করুন:

গ্রহক কী বলে তা শুনুন, মন দিয়ে তা বুঝার চেষ্টা করুন। বিরক্ত প্রকাশ না করে উনার কথাগুলোর গুরুত্ব দিন। তারপর সুন্দর করে তা বুঝিয়ে দিন। আপনি যে উনার কথাকে মূল্যায়ন করছেন তা আপনার কথায় যাতে ফুটে উঠে সেটা খেয়াল রাখুন।

✅মেসেজের দ্রুত রিপ্লাই দিন:

আমরা অনেকে আছি গ্রাহকের মেসেজ এর রিপ্লাই দিতে দেরি করি। একজন বিজনেস ওনারের জন্য এটা কখনো কাম্য নয়। যখনই আপনার কোন মেসেজ আসবে তার রিপ্লাই দিবেন। তাহলে পণ্যের বিক্রয়ের নিশ্চয়তা বৃদ্ধি পাবে। এছাড়া ফেসবুক আপনার পেইজকে প্রমোট করবে।

কারণ, ফেসবুক এর এলগোরিদম প্রতিনিয়ত আমাদের রিপ্লাই এর সময় ক্যালকুলেট করে। আপনি যদি দেরি করে রিপ্লাই দেন তারা আপনার পেইজ এর রেসপন্স রেশিও বেশি ক্যালকুলেট করবে। তখন আপনার পেইজ প্রমোশনে প্রভাব পড়বে। তাই দ্রুত রিপ্লাই দিতে হবে।

এইছাড়া পেইজে মেসেন্জার বুট সেটাপ করে নিতে পারেন। প্রয়োজনীয় উত্তর বুট এর মধ্যে সেটাপ করে দিবেন। এতে করে রেসপন্স রেট বাড়বে।

✅আকর্ষণীয় অফার প্রদান:

যে কোন কোম্পানি তাদের বিক্রয় বৃদ্ধির জন্য তাদের পণ্যের সাথে আকর্ষণীয় অফার দিয়ে থাকে। যেমন- একটি কিনলে একটি ফ্রি, অথবা এই পণ্যটি কিনলে ৫০০/১০০০ টাকা ছাড়। এভাবে আরও অনেক কিছুর অফার দিয়ে ক্রেতাকে আকর্ষণ করে বিক্রয় বৃদ্ধি করার প্রচেষ্টা চালাতে হবে। ফলে মুনাফা বৃদ্ধিও সম্ভব। তাই আকর্ষণীয় অফার এর মাধ্যমে সেলস বৃদ্ধি করতে হবে।

✅নিয়মিত কন্টেন্ট আপলোড:

অনলাইন দুনিয়াতে কন্টেন্ট ছাড়া কোন ব্যবসা সফলভাবে এগিয়ে যেতে পারে না। আপনাকে নতুন নতুন আকর্ষণীয় কন্টেন্ট আপলোড করতে হবে। সাজানো গোছানো টেক্সট থাকতে হবে। কন্টেন্ট এ বিভিন্ন মেসেজ থাকতে হবে। গ্রাহকের জন্য কোন বার্তা যাতে সেটা খেয়াল রাখতে হবে।

✅আকর্ষণীয় ডিজাইন ব্যবহার:

ফেসবুক মার্কেটিং এর আকর্ষণীয় একটি মাধ্যম হচ্ছে ক্রিয়েটিভ ডিজাইন ইউজ বা ব্যবহার করা। পেইজ, পোস্ট, পণ্য প্রমোট করতে সহায়তা করে ক্রিয়েটিভ ডিজাইন। এমনকি ফেসবুকের এড এর বিড সিস্টেমে ক্রিয়েটিভ ডিজাইন কার্যকরী ভূমিকা রাখে। আপনার এড এর ভাল রেজাল্ট পেতে হলে ক্রিয়েটিভ ডিজাইন ব্যবহার এর বিকল্প নেই। 

✅ফেসবুকে এড দেওয়া:

উপরের সবকিছু সঠিকভাবে সম্পন্ন করার পরে এবার ফেসবুক পেইড ক্যাম্পেইন শুরু করতে হবে। কারণ, টার্গেটেট ক্লাইন্ট বা গ্রাহক খুঁজে পেতে ফেসবুক আপনাকে সহায়তা করবে দারুণভাবে। যা সহজেই করা আপনার জন্য কষ্টসাধ্য ব্যাপার। আর ফেসবুকের রয়েছে লক্ষ, কোটি ডাটা ভলিউম। সেখান থেকে নির্দিষ্ট কিওয়ার্ড, টার্গেট সেটাপ করে আপনার পণ্যের চাহিদা আলোকে গ্রাহক বা ক্রেতা খুঁজে দিবে আপানকে। 

মনে রাখবেন, উপরের ৯ টি পয়েন্ট অনুসরণ করার পরে ফেসবুকে এড প্রদান করবেন। তা না করে যদি শুধু এড দেন, তাহলে সেল বৃদ্ধি না হয়ে হিতে বিপরীত হবে, উল্টা আপনার কস্ট বেড়ে যাবে।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Related

১৫ টি কার্যকরী পদ্ধতির মাধ্যমে ফেসবুকে অর্গানিক রিচ বাড়ান

১৫ টি কার্যকরী পদ্ধতির মাধ্যমে ফেসবুকে অর্গানিক রিচ বাড়ান

আপনাকে যদি প্রশ্ন করি, বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় সোশাল মিডিয়া কোনটি? আপনি  বলবেন, " আরেহ, ফেসবুক! ফেসবুকের কোনো বিকল্প আছে...

read more

Pin It on Pinterest

Share This

Share This

Share this post with your friends!